নাইম-আফিফের ব্যাটে আফগানিস্থানকে বিশাল রানের টার্গেট দিলো টাইগাররা

নাইম-আফিফের ব্যাটে আফগানিস্থানকে বিশাল রানের টার্গেট দিলো টাইগাররা

সাভারের বিকেএসপিতে সিরিজ নির্ধারণী শেষ ম্যাচে টস জিতে বাংলাদেশ ‘এ’ দলকে প্রথমে ব্যাটিংয়ে পাঠায় আফগানিস্তান। সফরকারীদের আমন্ত্রণে সাড়া দিয়ে শুভ সূচনার সন্ধানে নামেন ইমরুল কায়েস ও নাইম শেখ। শুরু থেকে আত্মবিশ্বাসের সাথে খেলতে থাকেন কায়েস। তবে আজও বড় সংগ্রহ পাওয়া হয়নি তার। ২১ রান করে রান-আউটের শিকার হন তিনি।

তার রান-আউটের মধ্য দিয়ে ভাঙ্গে উদ্বোধনি জুটি। এরপর ক্রিজে এসে থিতু হতে ব্যর্থ হন ফজলে মাহমুদ রাব্বি। অধিনায়কের মতো রান-আউটের শিকার হয়ে সাজঘরের পথ ধরেন তিনিও। তার আউটে দলীয় ৪৫ রানে দ্বিতীয় উইকেট হারায় স্বাগতিকরা। এমন পরিস্থিতিতে দলের হাল ধরেন নাইম ও আমিনুল ইসলাম বিপ্লব। দু’জনে মিলে গড়েন ৮০ রানের জুটি। ৪০ বলে ২২ রান করা আমিনুলকে করিম জানাত আউট করে বিচ্ছিন্ন করেন জুটিটি। আর এতে দলীয় ১২৫ রানে পতন ঘটে বাংলাদেশের তৃতীয় উইকেট।

এক প্রান্ত থেকে আউট হতে থাকলেও অন্য প্রান্ত আগলে ধরে ব্যাট করতে থাকেন নাইম। চতুর্থ উইকেটে ফের জুটি বাঁধেন আফিফ হোসেনের সাথে। দু’জনে রানের চাকা সচল রেখে চালিয়ে যান ব্যাট। দুজনে মিলে স্কোরবোর্ডে যোগ করেন ৮৬ রান। এ উইকেট জুটিতে সেঞ্চুরির দেখা পান নাইম। অন্যদিকে হাফ-সেঞ্চুরি তুলে নেন আফিফ। ৪ চার ও ২ ছক্কায় ৫০ বলে ৫৩ রানের ক্যামিও ইনিংস খেলে আফিফ আউট হলে বিচ্ছিন্ন হয় এ জুটি।

আফিফকে হারানোর পর ম্যাচের ইনিংসের ৪৮তম ওভারে আউট হন নাইম। ব্যক্তিগত ১২৬ রানে থামে তার ইনিংস। ১৪৩ বল মোকাবেলায়১১ চার আর ১ ছক্কায় এ রান করেন তিনি। শেষদিকে দ্রুতগতিতে রান তুলতে গিয়ে বিপাকে পড়ে বাংলাদেশ। নিয়মিত বিরতিতে উইকেট হারায় স্বাগতিকরা। শেষ পর্যন্ত নির্ধারিত ৫০ ওভার শেষে ৯ উইকেটের বিনিময়ে স্কোরবোর্ডে ২৬২ রান যোগ করতে সক্ষম হয় বাংলাদেশ ‘এ’ দল। সফরকারী বোলারদের মধ্যে করিম জানাত লাভ করেন সর্বোচ্চ চারটি উইকেট। দুটি উইকেট নেন ফজল রহমান আর বাকি তিনটি উইকেট-ই আসে রান-আউটের খাত থেকে।

আফগানিস্তান ‘এ’ দলের বিপক্ষে সিরিজ নির্ধারণী পঞ্চম ওয়ানডেতে নাইম হাসানের ১২৬ ও আফিফ হোসেনের ৫৩ রানের কল্যাণে ৫০ ওভার শেষে ২৬২ রানের পুঁজি পেয়েছে স্বাগতিক বাংলাদেশ ‘এ’ দল।

সংক্ষিপ্ত স্কোর-

বাংলাদেশ ‘এ’ দল: ৫০ ওভারে ২৬২/৯ কায়েস ২১, নাইম ১২৬, ফজলে ৪, বিপ্লব ২২ , আফিফ ৫৩, অনিক ২, অঙ্কন ৫, মেহেদি ৯ , মিশু ৫, রাহী ১*, শফিকুল ৮*; করিম ১০-০-৭৩-৪।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 bdsangbad71