যেনে নিন টাইগার কোচদের বেতন কত?

যেনে নিন টাইগার কোচদের বেতন কত?

একটা সময়ে শখের বসেই মানুষ ক্রিকেট খেলতেন। দিন যত যাচ্ছে ক্রিকেটও আধুনিক হচ্ছে, পেশাদার হয়ে উঠেছে। ক্রিকেট হয়ে দাঁড়িয়েছে অর্থ রোজগারের একটা মোক্ষম পথ। তরুণরা ক্রিকেটে ক্যারিয়ারের স্বপ্ন দেখছেন।আর এই তরুণদের গাইড লাইন দেয়ার জন্য গত দু‘দশক আগে স্রেফ নামকাওয়াস্তে একজনকে কোচ হিসেবে রাখা হতো। কিন্তু অস্ট্রেলিয়ান ক্রিকেট দল জন বুকাননের কোচিংয়ে পরপর দুইবার বিশ্বচ্যাম্পিয়ন হওয়ার পর কোচের ভূমিকাকে গুরুত্ব দিয়ে দেখতে শুরু করে ক্রিকেট বিশ্ব।

এখন প্রতিটি দলই তাদের ক্রিকেটারদের জন্য ভালো প্রশিক্ষক নিয়োগ দেয়ার চেষ্টা করে থাকে। আর ভালো প্রশিক্ষক নিয়োগে প্রচুর পরিমাণে অর্থও খরচ করছে বিভিন্ন দেশের ক্রিকেট বোর্ড। বাংলাদেশও তার ব্যতিক্রম নয়।দেখে নেয়া যাক বাংলাদেশ দলের কোচিং স্টাফরা কত টাকা পারিশ্রমিক পান?জাতীয় দলের বর্তমান প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো মাসিক ১৭ হাজার ১৪২ ডলারে তিন বছরের জন্য বিসিবির সঙ্গে চুক্তিবদ্ধ হয়েছেন। অথচ তার চেয়ে কয়েকগুণ বেশি পারিশ্রমিকে ডোমিঙ্গোর সহকারী কোচ হিসেবে চুক্তিবদ্ধ হয়েছেন নিউজিল্যান্ডের সাবেক তারকা স্পিনার ড্যানিয়েল ভেট্টোরি। প্রধান কোচ মাসে যা বেতন পাবেন তা পাঁচ দিনে পাবেন বোলিং কোচ।

প্রতিদিন প্রায় ৫৭১.৪ ডলার (বাংলাদেশি টাকায় প্রায় ৪৮ হাজার ৩ ১৭ টাকা) বেতন পান জাতীয় দলের প্রধান কোচ রাসেল ডোমিঙ্গো। স্পিন বোলিং কোচ ড্যানিয়েল ভেট্টোরির দৈনিক বেতন পাবেন ৩ হাজার ৫০০ ডলারেরও বেশি। বাংলাদেশি টাকায় ২ লাখ ৯৬ হাজারের কিছু বেশি। তিনি বাংলাদেশের ক্রিকেটের ইতিহাসে সবচেয়ে বেশি পারিশ্রমিক পাচ্ছেন।ব্যাটিং কোচ নেইল ম্যাকেঞ্জি চুক্তি অনুসারে দৈনিক বেতন পান ৮৫০ ডলার তথা ৭১ হাজার ৯৬১ টাকা। আর ফিল্ডিং কোচ রায়ান কুক পান ৫০০ ডলার তথা ৪২ হাজারের কিছু বেশি।

Please Share This Post in Your Social Media

© All rights reserved © 2019 bdsangbad71